Header Ads

Header ADS

দ্যা প্রফেট: বন্ধুত্ব বিষয়ে - মুন আর ক্যামেলিয়া



বহুল আলোচিত কবি কাহলিল জিবরান তার The Prophet বইটিতে আধুনিক মানুষের চিত্তের অসুখের নিরাময় করতে চেয়েছেন। যেখানে মানব জীবনের জন্ম থেকে মৃত্যু অবধি ২৮টি স্তর নিয়ে বেশ খোলামেলাভাবে নিগুঢ় সত্য ধারাবাহিকভাবে তুলে ধরেছেন । এর প্রথম অধ্যায়ের নাম ষড়াব এবং শেষ অধ্যায় দুটোর শিরোনাম উবধঃয এবং ঞযব ঋধৎববিষষ । এই লেখায় বইয়ের ঋৎরবহফংযরঢ় নামক অধ্যায় নিয়ে ক্ষুদ্র পরিসরে আলোচনা করা হলো।

বন্ধুত্ব সম্পর্কে কথা বলতে গিয়ে কাহলিল জিবরান প্রচলিত ধারণা ও বিশ্বাসের জায়গায় আঘাত করেছেন অত্যন্ত সচেতনভাবে। প্রাথমিক ভাবে তিনি আলোচনা করেছেন বন্ধুত্বের মনঃস্তাত্বিক দিক ও মধ্যভাগে আলোচনা করেছেন বন্ধুত্বের স্বরুপ শেষ অংশে মতামত দিয়েছেন কেমন হওয়া উচিত বন্ধুত্বের সম্পর্কের রুপ।

শুরুতেই কবি বলেন, সে-ই তোমার বন্ধু , তোমার প্রয়োজনে যার কাছ থেকে ইতিবাচক প্রতিক্রিয়া পাও । লেখক বন্ধুকে দেখিয়েছেন ফসলের মাঠের সাথে- যেখানে ভালবেসে বীজ বপন করি আর ধন্যবাদ জ্ঞাপন করে ফসল কেটে নিয়ে যাই। তিনি আরো বলেন, বন্ধু নিজেকে রক্ষা করার ঢাল। কোনো অজানা ক্ষুধা থেকে তার কাছে যাও, খুঁজে ফের একপ্রস্ত প্রশান্তি। বন্ধু যখন হৃদয় থেকে কথা বলে সে কথায় নির্দিধায় ‘না’ বলা যায়। আবার মনের সম্মতি ও জানানো যায় অবলীলায়। বন্ধুরা যখন নীরব থাকে তখন কেউ একে অন্যের মনের কথা শোনা বন্ধ করে না। এর কারণ, শব্দ ছাড়াই বন্ধুত্বের মাঝে সকল ভাবনা, সকল প্রত্যাশা, সকল আকাঙ্ক্ষা সৃষ্টি হয় আবার তা ভাগাভাগি হয় স্বতস্ফুর্তভাবে, যেখানে কোনো প্রত্যাশা থাকে না। বন্ধুর কাছ থেকে বিদায় লগ্নে শোকার্ত হওয়ার কিছু নেই, কারণ বন্ধুর যেই গুণটি তোমার পছন্দের তার অবর্তমানে তুমি তা আরো বেশি স্পষ্ট দেখতে পাবে।

শেষ পর্যায়ে এসে জিবরান নির্দেশনা দিয়েছেন আত্মাকে উন্নত করা ছাড়া বন্ধুত্বে যেন আর কোনো উদ্দেশ্য না থাকে। কারণ যে ভালবাসা হৃদয়-রহস্যের সত্য উন্মোচন ছাড়া অন্যকোনো বস্তু খোঁজে, সেখানে মুল্যহীন অপ্রয়োজনীয় বিষয়ই জড়িয়ে পড়ে।
তিনি আরো বলেন, তোমার সর্বোচ্চ ভাল যা কিছু আছে তা-ই তোমার বন্ধুর জন্য রাখো। তোমার হৃদয়ের দুঃসহ যন্ত্রনার খবর তাকে জানালে তোমার হৃদয়ের উচ্ছাস-জলোচ্ছাসের খবরও তাকে জানিও।

কাহলিল জিবরান প্রশ্ন রেখেছেন, তুমি তোমার বন্ধুকে কেন খোঁজো? তার সময়কে হত্যা করার জন্যই কি? বরং সময়কে অর্থবহ করে তোলার জন্যই তার সন্ধ্যান করো । বন্ধুর প্রয়োজন পূরণ করো, তোমার শূন্যতা বা অপ্রাপ্তি তাকে দিয়ে পূরণ কোরো না। হাসি আর আনন্দ  বিনিময়ের মাধ্যমে বন্ধুত্ব মধুর হোক।

লেখক- শিক্ষার্থী, সমাজতত্ত্ব বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

কোন মন্তব্য নেই

enjoynz থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.