Header Ads

Header ADS

শহর - শরীফুল আলম। কবিতা





রাজহাঁসের দল ঠিকই একদিন শহর ছেড়ে গেলো
আমি এক নিঃসঙ্গ প্রেত, নিস্তেজ হয়ে ভাবি
টপ হ্যাটের ভিতর থেকে যে ম্যাজিশিয়ান
সাদা খরগোশ তুলে এনেছিলো বহু বছর আগে
যার সারা গায়ে মখমলের মতো লোম
আমরা টিকে আছি বস্তুত এই লোমের গভীরে
আমাদের গন্তব্য প্রতিদিনই বদলায়
যেন সদ্য জেগে ওঠা কোনো দূরবর্তী উপকূল...





তোমার জোড়া চুপচাপ ঠোঁট, বিষণ্ন মুখ
আমার বহু বছরের না সেরে ওঠা অসুখ
দেখবে একদিন
তোমার শূন্য চোখও
আমার অপেক্ষায় ধুলোর শহর পোহায়
রাতের শহরে সমস্ত হাইওয়ের ফুটপাত ধরে হেঁটে বেড়ায়।


তারপর ধরো,
কবরে ছেয়ে গেলো একদিন সমস্ত শহর-সমভূমি
বুড়ো রাজপথে নকশাকাটা কফিনের মিছিল
দাবি একটাই- তাদের ডানা চাই!
সাদা গোলাপের দাম বেড়ে গেলো পৃথিবীতে, হঠাৎ...
শুধু আমার শেষ প্রেমিকার এ্যাপ্রোনের পকেটে থাকবে
পৃথিবীর শেষ লাল গোলাপ
তার তর্জনীর নখে আমার শেষ রক্ত বিন্দু
সেই সাথে আমার জন্মান্তরের ভালোবাসা...



লেখক- শিক্ষার্থী, যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ,
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। 

কোন মন্তব্য নেই

enjoynz থেকে নেওয়া থিমের ছবিগুলি. Blogger দ্বারা পরিচালিত.